NAP Expo 2024: ক্লাইমেট পরিবর্তনের প্রতিরোধ প্রগতি নিয়ে আলোচনা

NAP Expo 2024: ক্লাইমেট পরিবর্তনের প্রতিরোধ প্রগতি নিয়ে আলোচনা

NAP Expo 2024: ক্লাইমেট পরিবর্তনের প্রতিরোধ প্রগতি নিয়ে আলোচনা

পরিচিতি

ক্লাইমেট পরিবর্তন একটি আন্তর্জাতিক চুনৌতি, এবং কার্যকর প্রতিরোধ সংস্থান ব্যবস্থাপনের প্রয়োজন হয়েছে বর্তমানে। NAP Expo 2024, যা বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হয়েছে, একটি মহত্বপূর্ণ প্ল্যাটফর্ম সরবরাহ করেছিল ক্লাইমেট পরিবর্তন প্রতিরোধের জন্য নবনির্মিত সমাধান প্রদর্শন করতে। এই ইবেন্টে বেশ কিছু প্রকারের দলদলী থেকে প্রতিভাগী উপস্থিত হয়েছে, যারা সরকারি মন্ত্রণালয়, আন্তর্জাতিক ব্যক্তিগত সংস্থা এবং যুক্তরাষ্ট্রের সদস্যরা হয়েছে। এই লেখাটিতে, আমরা NAP Expo 2024 এর উদ্বোধনগুলি সমীক্ষা করব, প্রধান কেন্দ্র করে ক্লাইমেট পরিবর্তনের প্রতিরোধের নবনির্মিত প্রকৃতি এবং টেকনোলজি, প্রতিভাগীদের প্রতিক্রিয়া, এবং গ্লোবাল প্রতিরোধ প্রযুক্তিগুলির বিস্তারিত পরিদর্শন।

BICC এর প্রদর্শনীর উদ্বোধন

NAP Expo 2024 এ BICC এ দুটি বৃহৎ শ্রবণশালা ছিল, যাতে বিভিন্ন মন্ত্রণালয়, ইউনিটেড নেশনস্, এবং আন্তর্জাতিক ব্যক্তিগত সংস্থার প্রদত্ত ক্লাইমেট পরিবর্তন-সম্প্রদায়ক কার্যক্রম এবং প্রোডাক্ট প্রদর্শিত হয়েছিল। এই অধ্যায়ে, আমরা কৃষি মন্ত্রণালয়ের একটি বিশেষ স্টল নিয়ে আলোচনা করব, যাতে ক্ষুদ্র মৌসুমিক ঘটনাগুলির সামনা করতে ব্যবহৃত হয়েছে বিভিন্ন ক্রিয়া-প্রকৃতি।

মূল প্রকৃতি এবং টেকনোলজি

সূর্যশক্তি নির্ভরশী যান্ত্রিক খনন করা ডাগওয়েল

কৃষি মন্ত্রণালয় দ্বারা প্রদর্শিত একটি বিশেষ প্রকৃতি হল সূর্যশক্তি নির্ভরশী যান্ত্রিক খনন করা ডাগওয়েল। এই প্রকৃতি অবস্থানে সূর্য প্যানেল স্থাপন করা হয়, যা বৃষ্টিজল সংগ্রহ করে। শুষ্ক সময়, সূর্যশক্তি নির্ভরশী মোটর ডাগওয়েল থেকে পানি তুলে একটি সংরক্ষণ ট্যান্কে ভরে রাখে, যা পরবর্তীতে কৃষি ক্ষেত্রগুলিতে চ্যানেলের মাধ্যমে পানি বিতরণ করে।

কৃষি মন্ত্রণালয়ের সহায়ক মূল প্রকৌশলী হুসেইন মোহাম্মদ খালেদুজ্জামান যাশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি সদস্যদের এই সিস্টেমের বিস্তারিত ব্যাখ্যা করেছেন। কৃষি মন্ত্রণালয়ের কর্তৃক, বাংলাদেশে রংপুর, দিনাজপুর, বগুড়া এবং অন্যান্য ক্ষেত্রে ইতিমধ্যে ৪০০ টি এই প্রকারের ডাগওয়েল কাজ করছে। প্রতিটি প্রকল্পের লাগত করে ১০ লাখ টাকা এবং তিন টি বিঘা জমি পর্যন্ত কাজ করে। এই পদ্ধতি পানি প্রয়োজনীয় ফসল যাচাই করার জন্য যথেষ্ট নয়, কিন্তু সব্জী এবং ফল ফসলের জন্য ব্যবহৃত করা যায়।

আবহার সংরক্ষণ প্রকৃতি

কৃষি মন্ত্রণালয় দ্বারা প্রদর্শিত একটি অন্য বিশেষ প্রকৃতি হল আবহার সংরক্ষণ প্রকৃতি। এই সিস্টেম সেন্সর ব্যবহার করে ভাতের জমিতে পানির স্তর পরীক্ষা করে এবং প্রয়োজনীয় সময় আবহারের জন্য ফেরেস্থান দেয়। এই প্রকৃতি পানির অতিরিক্ত ব্যবহার কমাতে সহায়তা করে এবং পানি সংরক্ষণের জন্য মহত্বপূর্ণ। এই প্রকৃতির সর্ববূমিক অনুষ্ঠান করা যদি হয়, তবে পানি ব্যবস্থাপনে ক্ষুদ্র কৃষিতে একটি মহত্বপূর্ণ পরিবর্তন আসতে পারে, যা পানি অভাব সমস্যায় পড়ছে ক্ষেত্রগুলিতে।

ক্লাইমেট স্মার্ট কৃষি গ্রাম মডেল

কৃষি মন্ত্রণালয় একটি ক্লাইমেট স্মার্ট কৃষি গ্রাম মডেলও প্রদর্শন করেছে। এই যুক্তিকৃত পদ্ধতি বিভিন্ন ক্লাইমেট স্মার্ট কৃষি প্রকৃতি এবং টেকনোলজিগুলির সংযোগ করে সম্পন্ন কৃষি প্রনালী তৈরী করে। এই মডেলে পানি ব্যবহারের কার্যকরতা, ফসলের বিভিন্নতা, এবং জীবিকা প্রকৃতি সম্মিলিত হয়েছে। এই হলিস্টিক পদ্ধতি খাদ্য নিরাপত্তা এবং আয়ের উন্নয়ন সহ পরিবেশের প্রভাব কমাতে কাজ করতে চেষ্টা করে।

প্রতিক্রিয়া এবং প্রভাব

কৃষি মন্ত্রণালয় দ্বারা প্রদর্শিত নবনির্মিত সমাধানগুলি প্রদর্শনীতে উপস্থিত ব্যক্তিদের কমেক স্বীকৃতি পায়। বিভিন্ন দেশের ব্যক্তিগত প্রতিভাগীরা এই প্রকৃতি এবং টেকনোলজিগুলি থেকে আকর্ষিত হয়েছেন এবং তাদের স্বার্থে এই প্রকৃতিগুলির প্রয়োজন ব্যক্ত করেছেন। NAP Expo 2024 একটি মূল্যবান অবসর হয়েছিল জ্ঞান বিনিময় এবং বাংলাদেশের ক্লাইমেট পরিবর্তন সমস্যায় প্রস্তুতি দিয়ে চেষ্টা করা হয়েছিল।

অন্যান্য গোষ্ঠীদের প্রদর্শন

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেসফ)

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেসফ) তাদের 'সংবহনীয় গৃহ এবং জীবিকা সহায়তা বাংলাদেশের রন্ধ্র পরিবেশে আদর্শ প্রকল্প' প্রদর্শন করেছে। এই প্রকল্প ক্ষুদ্র পরিবেশে আধারিত সমুদ্রান্ত সম্প্রদায়ের সাহায্য করতে চেষ্টা করে, যারা মৌসুমিক পরিবর্তনের প্রভাব সহন করছে, যার মধ্যে সমুদ্র উচ্ছ্রয় এবং বৃষ্টিজলের ক্ষরতা বাড়ছে। এই প্রকল্পে ক্লাইমেট-রেজিলিয়েন্ট গৃহ, লুঙ্গি-টোলেরন্ট ফসল, এবং বিকল্পীয় জীবিকা সম্পর্কে কাজ করা হয়েছে।

হাইড্রোকো+

হাইড্রোকো+ তাদের WASA সহ সম্পর্কে কাজ করে পানির গুণ পরীক্ষা সিস্টেমের অটোমেশনের কাজ প্রদর্শন করেছে। পানির গুণ পরীক্ষা একটি শ্রমিক এবং সময় ব্যয়ী প্রক্রিয়া। হাইড্রোকো+ এর অটোমেটেড সিস্টেম এই প্রক্রিয়াটি সহজ করে, যা সময়সূচি ডাটা সংগ্রহ এবং বিশ্লেষণ সম্ভব করে। এই প্রকৃতি পানি ব্যবস্থাপন ও নিরাপদ পানি পাওয়ার জন্য মহত্বপূর্ণ।

ওয়িনরক ইন্টারন্যাশনাল

ওয়িনরক ইন্টারন্যাশনালের স্টল ক্লাইমেট পরিবর্তন এবং আধুনিক দাসত্বের সংঘর্ষে কেন্দ্রিত হয়েছিল। তাদের প্রকল্পগুলি ক্লাইমেট পরিবর্তনের ক্ষতিগ্রস্ততা বাড়ায় যার কারণে ব্যক্তিগত স্থানীয় ভঙ্গী হয়ে যায় এবং দুর্ভিক্ষ হয়ে পড়ে, যা দাসত্ব ও ট্র্যাফিকিংের সম্ভাব্যতা বাড়ায়। ওয়িনরক ইন্টারন্যাশনালের প্রকল্পগুলি ক্লাইমেট রেজিলিয়েন্স এবং অন্তি-দাসত্ব প্রকৃতি সংমিলন করে একটি সম্পূর্ণ পক্ষে আদর্শ প্রদান করে।

আন্তর্জাতিক দৃষ্টিকোন

আমার সিলিম, ইউনেফসিসিসি-ডব্লিউজিইও রিজিওনাল কলাবরেশন সেন্টার

আমার সিলিম, ইউনেফসিসিসি-ডব্লিউজিইও রিজিওনাল কলাবরেশন সেন্টার (রিসিসি) মেনা ও দক্ষিণ এশিয়ার স্রেষ্ঠ ক্লাইমেট কার্যরত বিশেষজ্ঞ, NAPs এর গ্লোবাল ক্লাইমেট প্রতিরোধ প্রযুক্তিতে রোল সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেছেন। সিলিম বলেছেন, NAPs একাধিক দেশে প্রতিষ্ঠানিক ক্ষমতা নির্মাণ এবং প্রকল্প আকর্ষণে মহত্বপূর্ণ। তিনি বলেছেন, এই প্রদর্শনী দেশগুলির জন্য একটি মূল্যবান অবসর হয়েছে যাতে তাদের প্রতিরোধ রন্ধ্রী বহন করে এবং একে অপরের থেকে শিখে ফেলে।

অরভিল গ্রে, ন্যাপ গ্লোবাল নেটওয়ার্ক, আইআইএসডি

অরভিল গ্রে, ন্যাপ গ্লোবাল নেটওয়ার্ক, ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর সুস্ঠেয়বল ডেভেলপমেন্ট (আইআইএসডি) এর হেড ওফ সেক্রেটারিয়াট, বিভিন্ন দেশের আদপ্টেশন চ্যালেंজ সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন, বাংলাদেশ বৃষ্টিপাত ও গরমিবারী সমস্যায় পড়ছে, কিন্তু অন্যান্য দেশগুলিতেও অন্যান্য ক্লাইমেট সম্পর্কিত সমস্যা ওঠে। গ্রে বলেছেন, আন্তর্জাতিক সহযোগিতা এবং সংগঠন দেশগুলিকে তাদের বিভিন্ন চ্যালেंজগুলি হাল করতে সহায়তা করতে পারে।

বাংলাদেশে ক্লাইমেট পরিবর্তনের অর্থনৈতিক এবং সামাজিক প্রভাব

বাংলাদেশ ক্লাইমেট পরিবর্তনের ক্ষতিগ্রস্ততায় বেশ কিছু বিশেষ রূপে পড়েছে। এই অধ্যায়ে বাংলাদেশে ক্লাইমেট পরিবর্তনের অর্থনৈতিক এবং সামাজিক প্রভাব সমীক্ষা করা হয়েছে।

বিশ্ববাণিজ্যের মতে, বাংলাদেশে প্রতিবছর ট্রপিকাল সাইকলোন করে পরিমাণ ১ বিলিয়ন ডলার খরচ হয়। ২০৫০ সালের মধ্যে, ক্লাইমেট বিক্ষেপ ও শীঘ্রগতি পরিবর্তনের কারণে বাংলাদেশে কৃষি জাতীয় বৃত্তির এক তৃতীয়াংশ হার হতে পারে। এই কথা বেশ কিছু চিন্তার বিষয়, কারণ কৃষি বাংলাদেশের কর্মসংস্থান পরিমাণ নির্দেশ করে পরিমাণ ৫০ শতাংশ।

ক্লাইমেট পরিবর্তন বাংলাদেশে মৌলিক পরিবর্তন নির্বাহন করতে পারে। পরিবেশ বিপন্নতা ও প্রকৃতিজ আপাততার লাগত বাড়বে যেমন গরমি, মদ, ও স্বাস্থ্য সমস্যা সম্পর্কে বিশ্বাস করা হয়। ২০৫০ সালের মধ্যে, ক্লাইমেট পরিবর্তনের কারণে বাংলাদেশে জাতীয় বৃত্তি ৯ শতাংশ কমে যাতে পারে।

ক্লাইমেট পরিবর্তন বাংলাদেশে অন্তর্জাতিক পরিবর্তন নির্বাহন করতে পারে। এক আয়োজনে রয়েছে যে, পরিবেশ বিপন্নতা ও নিজস্ব জল উৎপাদনের সমস্যা সম্পর্কে, ক্লাইমেট পরিবর্তনের কারণে বাংলাদেশে নিজস্ব পরিবর্তনকারী হতে পারে ১৩.৩ মিলিয়ন মানুষ নির্ধারণ করা হয়েছে পরিশেষ ৩০ বছরে। এই পরিবর্তন স্ত্রীদের ও মেয়েদের জন্য অনুপ্রব্ল প্রভাব ফেলতে পারে, যারা ক্লাইমেট-পরিবর্তন নির্দিষ্ট বিস্তারিত বিস্তারে ব্যক্তিগত স্থানীয় ভঙ্গী হয়ে থাকেন।

বাংলাদেশের জাতীয় প্রতিরোধ পরিকল্পনা (ন্যাপ)

বাংলাদেশ তাদের জাতীয় প্রতিরোধ পরিকল্পনা (ন্যাপ) ২০২৩-২০৫০ সাল পর্যন্ত তৈরি করেছে। এই সম্পূর্ণ পরিকল্পনায় বাংলাদেশের ক্লাইমেট রেজিলিয়েন্সের দৃষ্টিপাত বর্ণনা করা হয়েছে। এই পরিকল্পনায় কয়েকটি কেয় উদ্দেশ্য শামিল করা হয়েছে।

ক্লাইমেট-রেজিলিয়েন্ট কৃষি

ন্যাপ ক্লাইমেট-রেজিলিয়েন্ট কৃষি প্রচার করতে চায় যাতে খাদ্য, পোষাক ও জীবিকা নিরাপত্তা সুরক্ষিত রাখা যায়। এই কাজে ক্লাইমেট-স্মার্ট কৃষি প্রকৃতি, লুঙ্গি-টোলেরন্ট ফসল ও পানি ব্যবস্থাপন সম্পর্কে কাজ করা হবে।

ক্লাইমেট-স্মার্ট শহর

ন্যাপ ক্লাইমেট-স্মার্ট শহর তৈরী করতে চায় যাতে শহরী পরিবেশ ও সাধারণ জনগণের কল্যাণ উন্নত করা যায়। এই শহরগুলি দৈর্ঘ্যবদ্ধ ব্যবস্থা ও সবুজ স্থান নিয়ে কাজ করবে।

প্রকৃতি-বেসড সমাধান

ন্যাপ প্রকৃতি-বেসড সমাধান প্রচার করতে চায় যাতে বন, বৈধব্যতা ও সমাজিক কল্যাণ সুরক্ষিত থাকে। এই কাজে পরিবেশ ও জমি ব্যবহারের সুস্থ পরিচালন এবং সামাজিক প্রতিরোধ প্রতিষ্ঠা শামিল হবে।

সুশাসন ও ক্ষমতা নির্মাণ

ন্যাপ সুশাসন ও ক্ষমতা নির্মাণের জন্য কাজ করবে যাতে প্রতিরোধ পরিকল্পনা সব স্তরের পরিকল্পনা প্রক্রিয়ায় সংমিলিত হয়ে থাকে। এই কাজে প্রশিক্ষণ ও শিক্ষা প্রকল্প দিয়ে রচনার ক্ষমতা বৃদ্ধি হবে।

প্রতিরোধের জন্য নবইনোবেশন

ন্যাপ নবইনোবেশনের মধ্যে ক্লাইমেট পরিবর্তনের প্রতিরোধের জন্য রোল বহন করবে। এই কাজে নতুন প্রকৃতি ও টেকনোলজি বিকাশ, গবেষণা ও অনুসন্ধান ও পবলিক-প্রাইভেট পার্টনারশিপ সম্পর্কে কাজ করা হবে।

গ্লোবাল ক্লাইমেট প্রতিরোধ প্রযুক্তি

মোজাম্বিকের জাতীয় প্রতিরোধ পরিকল্পনা

মোজাম্বিক, একটি পূর্ব অফ্রিকান দেশ, অত্যন্ত ভয়াবহ মৌসুমিক ঘটনা, সাইকলোন, বন্যা ও সমুদ্র উচ্ছ্রয়ের সামনা করে। ইউনিটেড নেশনস্ ক্লাইমেট চেন্জ স্টল মোজাম্বিকের জাতীয় প্রতিরোধ পরিকল্পনা সম্পর্কে একটি বুকলেট প্রদর্শন করেছিল, যাতে শহরী দূর্ধর্ষতা, দূর্ধর্ষ কৃষি, ক্লাইমেট ফান্ড মোবিলাইজেশন ও কস্টাল সংরক্ষণ সম্পর্কে আলোচনা হয়েছে।

NAP গ্লোবাল নেটওয়ার্কের ভূমিকা

অরভিল গ্রে থেকে NAP গ্লোবাল নেটওয়ার্ক, আইআইএসডি, দেশগুলির প্রতিরোধ পরিকল্পনা প্রক্রিয়ায় সহায়তা করতে চেষ্টা করছে। নেটওয়ার্ক বিভিন্ন দেশের বিশেষ চ্যালেंজ বুঝতে চেষ্টা করে এবং তাদের NAPs উন্নত করতে সহায়তা করে।

আন্তর্জাতিক প্রতিভাগীদের নেতৃত্ব

সিভিউন ন্যাক, এফএও ক্যাম্বোডিয়া

সিভিউন ন্যাক, এফএও ক্যাম্বোডিয়ার জাতীয় মনিটরিং এবং ইয়েলুয়েশন স্পেশিয়ালিস্ট ক্লাইমেট চেন্জ অ্যাড্যাপ্টেশন, ক্যাম্বোডিয়ায় ক্লাইমেট পরিবর্তনের প্রতিরোধ সংস্থান সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন, বাংলাদেশের সমাধানগুলি কিছু পরিবর্তন করে বিভিন্ন সেটিংসে লাগানো যেতে পারে, কিন্তু মূল ধারণা গ্লোবাল স্কেলে প্রযুক্ত করা যেতে পারে। ন্যাক আন্তর্জাতিক সহযোগিতার জন্য চেষ্টা করেছেন যাতে ক্লাইমেট রেজিলিয়েন্স উন্নত করা যায়।

আমার সিলিমের নেতৃত্ব

আমার সিলিম একজন স্রেষ্ঠ ক্লাইমেট কার্যরত বিশেষজ্ঞ ও ইউনিটেড নেশনস্ ফ্রেমワর্ক কনভেনশন অন ক্লাইমেট চেন্জ (ইউনফসিসিসি) ডব্লিউজিইও রিজিওনাল কলাবরেশন সেন্টার (রিসিসি) মেনা ও দক্ষিণ এশিয়ার প্রতিনিধি, NAP Expo 2024 এর উদ্বোধন এবং দেশগুলির NAPs এর প্রগতি সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন, প্রতিরোধ একটি সাধারণ প্রক্রিয়া এবং সর্বদা সহযোগিতা, জ্ঞান বিনিময় এবং ক্ষমতা নির্মাণের প্রয়োজন।

নিষ্কর্ষ

NAP Expo 2024 বাংলাদেশে ক্লাইমেট পরিবর্তনের প্রতিরোধে কর্মরত প্রযুক্তি সম্পর্কে প্রকাশ দিয়েছিল। এই ইবেন্টে প্রদর্শিত নবনির্মিত সমাধানগুলি বিশেষ জনপ্রিয়তা পায় এবং আন্তর্জাতিক প্রতিভাগীরা এগুলি স্বীকৃতি করেছেন। বাংলাদেশ এবং অন্যান্য দেশগুলি তাদের জাতীয় প্রতিরোধ পরিকল্পনা তৈরি করছে, এবং NAP Expo 2024 একটি মূল্যবান অবসর হয়েছিল নবীন প্রকৃতি এবং সংজ্ঞা বিনিময় করতে এবং গ্লোবাল প্রতিরোধ প্রযুক্তিগুলির বিস্তারিত পরিদর্শন করতে।

stories with afzal

Truth, indeed, is not impartial

Follow @storywithafzal

Contact:

Page: Upojila gate, Narsingdi, Bangladesh

Phone: 01726-634656

Email: advafzalhosen@gmail.com

Comments

Popular posts from this blog

ভাড়াটিয়া-ভাড়াদার আইনের জটিলতা পার হওয়া: ভাড়াটিয়াদের জন্য একটি গাইড

একটি ভিত্তিহীন গুজব উড়িয়ে দেওয়া: বাংলাদেশী সাংবাদিকদের ফ্রেঞ্চ ভিসা প্রত্যাখ্যান করা হয়নি৷

অধ্যায় 2: বাংলায় ব্রিটিশ ঔপনিবেশিক শাসন