বিএনপি নেতৃত্বাধীন বিরোধী দলের ৪৮ ঘণ্টার অবরোধ: এক নজরে

বিএনপি নেতৃত্বাধীন বিরোধী দলের ৪৮ ঘণ্টার অবরোধ: এক নজরে

বিএনপি নেতৃত্বাধীন বিরোধী দলের ৪৮ ঘণ্টার অবরোধ: এক নজরে

ঢাকা, ৫ ডিসেম্বর, ২০২৩ - বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবং সমমনা বিরোধী দলগুলো যখন তাদের জন্য প্রস্তুতি নিচ্ছে, তখন বাংলাদেশের রাজনৈতিক পটভূমি আবারও উত্তপ্ত হয়ে উঠেছে। ৪৮ ঘণ্টার অবরোধের দশম রাউন্ড। এবার অবরোধ শুরু হতে চলেছে বুধবার মরনিনবুবার এবং শুক্রবার সন্ধ্যা পর্যন্ত চলবে। কিন্তু কি ঠিক এই অবরোধের সঙ্গে জড়িত, এবং এর প্রভাব কী?

প্রসঙ্গ

নির্বাচন কমিশন (ইসি) সম্প্রতি ঘোষিত আগামী জাতীয় নির্বাচনের তফসিলই এই বিক্ষোভের সূত্রপাত। বিএনপি ও তার মিত্ররা আরও অন্তর্ভুক্তিমূলক ও নিরপেক্ষ নির্বাচন প্রক্রিয়ার দাবিতে তীব্র অসন্তোষ প্রকাশ করেছে। তাদের মূল দাবিগুলির মধ্যে রয়েছে:

  1. আসন্ন নির্বাচনে স্বচ্ছতা ও সুষ্ঠুতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আওয়ামী লীগ সরকারের পদত্যাগের আহ্বান জানিয়েছে বিরোধী দলগুলো।
  2. নির্দলীয় প্রশাসন: তারা নিরপেক্ষ নির্বাচনী পরিবেশের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের পক্ষে।
  3. বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ যেসব নেতা-কর্মীকে আগের আন্দোলনে আটক করা হয়েছে, তাদের মুক্তি চায় বিএনপি।

অবরোধের মেকানিক্স

  • ৪৮ ঘণ্টার এই অবরোধ বুধবার সকাল ৬টা থেকে শুরু হয়ে শুক্রবার সন্ধ্যা ৬টায় শেষ হবে। <
  • সংবাদপত্র, গণমাধ্যম, অ্যাম্বুলেন্স এবং অক্সিজেন সিলিন্ডার ও ওষুধ পরিবহনের মতো অত্যাবশ্যকীয় পরিষেবার সাথে সম্পর্কিত যানবাহনগুলি এই অবরোধের আওতার বাইরে থাকবে।

বিরোধী দলের অবস্থান

এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বাংলাদেশের জনগণ ও বিএনপির সমর্থকদের স্বতঃস্ফূর্তভাবে এই কর্মসূচিতে অংশগ্রহণের আহ্বান জানান। তিনি জোর দিয়েছিলেন যে, বর্তমান সরকারের কর্মকাণ্ড জনগণ ও গণতান্ত্রিক বিশ্বের সঙ্গে সরাসরি সংঘাতের সৃষ্টি করেছে। একটি অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য আন্তর্জাতিক আহ্বান সত্ত্বেও, সরকারের দৃষ্টিভঙ্গি প্রত্যাখ্যান করা হয়েছে, যার ফলে রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে।

রিজভী বিষয়টি তুলে ধরেন গত ২৪ ঘণ্টায় ২২৫ জন দলীয় সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে এবং ১৩টি মামলায় ৯১৫ জনকে অভিযুক্ত করা হয়েছে। চ্যালেঞ্জ এবং গ্রেপ্তারের মুখোমুখি হওয়া সত্ত্বেও বিরোধীদের সংকল্প অটল রয়েছে।

অবরোধের ইতিহাস

এই দশম দফা অবরোধ পূর্ববর্তী বেশ কয়েকটি বিক্ষোভের অনুসরণ করে। গত ৩১ অক্টোবর থেকে টানা নয় দফা অবরোধ করেছে বিএনপিসহ বিরোধী দলগুলো। উপরন্তু, তারা নির্বাচনী সংস্কারের দাবিকে আরও জোরদার করে তিনটি ধাপে দেশব্যাপী ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত হরতাল ের আয়োজন করেছিল।

দেশ যখন আরও ৪৮ ঘণ্টা অচলাবস্থার সম্মুখীন হচ্ছে, তখন বিএনপি নেতৃত্বাধীন বিরোধী দল সরকারের ওপর বড় ধরনের চাপ সৃষ্টি করবে বলে আশা করছে। তাঁদের দাবি পূরণ হবে কি না, নাকি বিক্ষোভের এই চক্র চলবে, তা এখনও অনিশ্চিত। একটি বিষয় পরিষ্কার: বাংলাদেশের রাজনৈতিক দৃশ্যপট এখনও অস্থিতিশীল, এবং ঝুঁকি অনেক বেশি।

দ্রষ্টব্য: এই নিবন্ধটি 5 ডিসেম্বর, 2023 পর্যন্ত উপলব্ধ তথ্যভিত্তিক তথ্যের উপর ভিত্তি করে এবং চলমান পরিস্থিতির একটি ওভারভিউ সরবরাহ করার লক্ষ্য রাখে। 🇧🇩🗳️🌐

Source: Bing এর সাথে কথোপকথন, 05/12/2023

  • (১) বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধ চলছে - প্রথম আলো
  • <রোববার থেকে ৪৮ ঘণ্টার অবরোধ ঘোষণা বিএনপির > https://www.dhakatribune.com/bangladesh/politics/330543/bnp-blockade
  • (৩) বিএনপি/বিএনপি নেতৃত্বাধীন বিরোধী দল-৪৮ ঘণ্টা অবরোধ-শুরু-রবিবার/126762'>(5) বিএনপি নেতৃত্বাধীন বিরোধী দলের ৪৮ ঘণ্টার অবরোধ শুরু রোববার

#BNP #BangladeshElection #PoliticalUnrest

Comments

Popular posts from this blog

ভাড়াটিয়া-ভাড়াদার আইনের জটিলতা পার হওয়া: ভাড়াটিয়াদের জন্য একটি গাইড

একটি ভিত্তিহীন গুজব উড়িয়ে দেওয়া: বাংলাদেশী সাংবাদিকদের ফ্রেঞ্চ ভিসা প্রত্যাখ্যান করা হয়নি৷

অধ্যায় 2: বাংলায় ব্রিটিশ ঔপনিবেশিক শাসন