Respectful Homage to Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman



জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন





## ভূমিকা


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য বাংলাদেশ সশস্ত্র বাহিনী একটি চমৎকার ম্যুরাল নির্মাণ করেছে। এই বিশাল শিল্পকর্ম বঙ্গবন্ধুর অসাধারণ নেতৃত্ব এবং বাঙালির স্বাধীনতা সংগ্রামে অমূল্য অবদানের সাক্ষ্য দেয়। ম্যুরালটির সাত দেয়াল বাঙালি জাতির মুক্তির যাত্রার একটি শক্তিশালী গল্প বর্ণনা করে - ১৯৫২ সালের ঐতিহাসিক ভাষা আন্দোলন থেকে শুরু করে বীরত্বপূর্ণ স্বাধীনতা যুদ্ধ পর্যন্ত।

## ম্যুরালের প্রতীকএবং এর আকর্ষণীয় চিত্র


ম্যুরাল এবং এর মনোমুগ্ধকর চিত্রগুলি বাঙালি জনগণের অদম্য চেতনা এবং অবিচল সংকল্পের একটি শক্তিশালী উপস্থাপনা হিসাবে কাজ করে। ম্যুরালের প্রতিটি দেয়ালে জাতির স্বাধীনতা সংগ্রামের একটি ভিন্ন অধ্যায় চিত্রিত করা হয়েছে, যা গুরুত্বপূর্ণ মুহুর্তগুলিকে তুলে ধরেছে যা আকার দেয় মুক্তির পথে তাদের যাত্রা। জটিল চিত্রায়ণ ও প্রাণবন্ত রঙের মাধ্যমে ম্যুরালটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বের পাশাপাশি বাঙালির আত্মত্যাগ, সংকল্প ও সাহসকে জীবন্ত করে তুলেছে।



শেখ মুজিবুর রহমান, যাকে স্নেহের সাথে বঙ্গবন্ধু বলা হয়, যার অর্থ বাংলার বন্ধু, একজন দূরদর্শী নেতা ছিলেন যিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। বাঙালির অধিকার ও আকাঙ্ক্ষার প্রতি তাঁর অবিচল অঙ্গীকার তাঁকে জনগণের অধিকার প্রতিষ্ঠার চ্যাম্পিয়ন করে তোলে। সাংস্কৃতিক ও ভাষাগত পরিচয়ের সংগ্রামের সূচনাকারী ভাষা আন্দোলন নেতা হিসেবে বঙ্গবন্ধুর যাত্রার ভিত্তি স্থাপন করে। গণতন্ত্র ও সামাজিক ন্যায়বিচারের নীতি গ্রহণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই রাজনৈতিক আন্দোলনের নেতৃত্ব দেন, যার ফলে আওয়ামী লীগ গঠিত হয়- একটি রাজনৈতিক দল যা বাঙালির স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছিল।


## ভাষা আন্দোলন: ১৯৫২ সালের স্বাধীনতার অগ্রযাত্রা


১৯৫২ সালের ভাষা আন্দোলন বাংলাদেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এটি ছিল বাঙালিদের ভাষাগত ও সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় দৃঢ় সংকল্পের একটি শক্তিশালী নিদর্শন। পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে বাংলা ভাষার স্বীকৃতির মধ্য দিয়ে এই আন্দোলন শেষ হয়। একটি অর্জন যা স্বশাসনের জন্য ভবিষ্যতের সংগ্রামের পথ প্রশস্ত করেছিল এবং বাংলাদেশী পরিচয় গঠনে একটি বিল্ডিং ব্লক হিসাবে কাজ করেছিল।




## একটি জাতির জন্ম: মুক্তিযুদ্ধ ১৯৭১




১৯৭১ সাল ছিল বাংলাদেশের ইতিহাসে এক যুগান্তকারী মুহূর্ত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি স্বাধীনতার পথে সাহসী যাত্রা শুরু করে। নিপীড়ন ও অবিচারের বিরুদ্ধে বছরের পর বছর সংগ্রামের পরিসমাপ্তি ছিল মুক্তিযুদ্ধ। বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্ব বাঙালি জাতিকে স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে সাহসিকতার সাথে লড়াই করতে এবং শেষ পর্যন্ত একটি স্বাধীন বাংলাদেশ অর্জনে অনুপ্রাণিত করেছিল।


## উদ্বোধন ও স্মরণ সভা


সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যুরালউদ্বোধন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এটি কেবল জাতির পিতার প্রতি যথাযথ শ্রদ্ধাঞ্জলি ই ছিল না, এটি বাঙালি জনগণের ঐক্য ও স্থিতিস্থাপকতার প্রতীকও ছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা হিসেবে শেখ হাসিনার উপস্থিতি এই অনুষ্ঠানের সঙ্গে গভীর ব্যক্তিগত সম্পর্ক যুক্ত করে এবং জাতিকে প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসা উত্তরাধিকারের কথা স্মরণ করিয়ে দেয়। সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যুরালউদ্বোধন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এটি কেবল জাতির পিতার প্রতি যথাযথ শ্রদ্ধাঞ্জলি ই ছিল না, এটি বাঙালি জনগণের ঐক্য ও স্থিতিস্থাপকতার প্রতীকও ছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা হিসেবে শেখ হাসিনার উপস্থিতি এই অনুষ্ঠানের সঙ্গে গভীর ব্যক্তিগত সম্পর্ক যুক্ত করে এবং জাতিকে প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসা উত্তরাধিকারের কথা স্মরণ করিয়ে দেয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যুরাল নির্মাণের মাঠ 'অনন্ত প্রাঙ্গণ' ঘুরে দেখেন। তিনি উপস্থিত শিক্ষার্থী, সামরিক কর্মকর্তা এবং বিশিষ্ট বেসামরিক নাগরিকদের সঙ্গে বাংলাদেশের অতীত ও ভবিষ্যত প্রজন্মকে তুলে ধরে ছবি তোলেন।



## প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

### 1. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে ছিলেন?


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন দূরদর্শী নেতা, যিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। তিনি গণতন্ত্র, সামাজিক ন্যায়বিচার ও বাঙালির অধিকারের একজন চ্যাম্পিয়ন ছিলেন।


### 2. ভাষা আন্দোলনের তাৎপর্য কী ছিল?


১৯৫২ সালের ভাষা আন্দোলন ছিল একটি ঐতিহাসিক আন্দোলন যা বাঙালির ভাষাগত ও সাংস্কৃতিক পরিচয়ের অধিকার প্রতিষ্ঠার চেষ্টা করেছিল। এটি স্বশাসনের জন্য ভবিষ্যতের সংগ্রামের পথ প্রশস্ত করেছিল এবং বাংলাদেশী পরিচয় গঠনে একটি বিল্ডিং ব্লক হিসাবে কাজ করেছিল।

### 3. শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধে কিভাবে অবদান রেখেছিলেন?

আওয়ামী লীগের নেতা হিসেবে শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় নিপীড়নের বিরুদ্ধে বাঙালির সাহসী সংগ্রামে নেতৃত্ব দেন। তাঁর অবিচল অঙ্গীকার এবং নিষ্ঠা একটি জাতিকে তাদের স্বাধীনতার জন্য উঠে দাঁড়াতে এবং লড়াই করতে অনুপ্রাণিত করেছিল। তাঁর নেতৃত্ব ও দূরদর্শিতা স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার ভিত্তি স্থাপন করে।


### 4. ম্যুরালটি কী প্রতীক?


ম্যুরাল এবং এর আকর্ষণীয় চিত্রগুলি বাঙালি জনগণের স্থিতিস্থাপকতা এবং অদম্য চেতনার প্রতীক। ম্যুরালের প্রতিটি দেয়ালে জাতির স্বাধীনতা সংগ্রামের একটি ভিন্ন অধ্যায় তুলে ধরা হয়েছে, যেখানে তাদের মুক্তির যাত্রার গুরুত্বপূর্ণ মুহূর্তগুলো তুলে ধরা হয়েছে। এর জটিল চিত্রএবং প্রাণবন্ত রঙের মাধ্যমে ম্যুরালটি বাঙালির ত্যাগ, সংকল্প এবং সাহসকে জীবন্ত করে তোলে।

#5. উদ্বোধন কেন তাৎপর্যপূর্ণ ছিল?

চিফ অফ আর্ম কর্তৃক ম্যুরাল উদ্বোধন




বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্বে বাঙালি জাতি স্বাধীনতা অর্জন করে এবং ম্যুরালটি তাদের যাত্রার প্রমাণ হিসেবে দাঁড়িয়ে আছে। জাতি যেমন তার ইতিহাস স্মরণ করে, তেমনি ভবিষ্যতের দিকেও তাকিয়ে থাকে- মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উত্তরাধিকার থেকে অনুপ্রাণিত এবং প্রজন্মের পর প্রজন্ম ধরে বজায় থাকা গণতন্ত্র ও সামাজিক ন্যায়বিচারের নীতিতে পরিচালিত।




---




#### Sources:

1. [Bangabandhu Sheikh Mujibur Rahman](https://en.wikipedia.org/wiki/Bangabandhu_Sheikh_Mujibur_Rahman)

2. [Language Movement in Bangladesh](https://en.wikipedia.org/wiki/Language_Movement)

3. [Liberation War](https://en.wikipedia.org/wiki/Bangladesh_Liberation_War)

4. [Awami League](https://en.wikipedia.org/wiki/Awami_League).

Comments

Popular posts from this blog

ভাড়াটিয়া-ভাড়াদার আইনের জটিলতা পার হওয়া: ভাড়াটিয়াদের জন্য একটি গাইড

একটি ভিত্তিহীন গুজব উড়িয়ে দেওয়া: বাংলাদেশী সাংবাদিকদের ফ্রেঞ্চ ভিসা প্রত্যাখ্যান করা হয়নি৷

অধ্যায় 2: বাংলায় ব্রিটিশ ঔপনিবেশিক শাসন