একটি ভিত্তিহীন গুজব উড়িয়ে দেওয়া: বাংলাদেশী সাংবাদিকদের ফ্রেঞ্চ ভিসা প্রত্যাখ্যান করা হয়নি৷


একটি ভিত্তিহীন গুজব উড়িয়ে দেওয়া: বাংলাদেশী সাংবাদিকদের ফ্রেঞ্চ ভিসা প্রত্যাখ্যান করা হয়নি৷

বাংলাদেশী সাংবাদিকদের জন্য ফ্রান্সের ভিসা প্রত্যাখ্যানের বিষয়ে সম্প্রতি কিছু ভুল তথ্য প্রচার করা হয়েছে। সোশ্যাল মিডিয়ায় একটি অভিযোগ উঠেছিল যে 10 জন প্রবীণ বাংলাদেশী সাংবাদিক, সকলেই সরকারপন্থী বলে মনে করা হয়, তাদের নীরব করার চেষ্টায় ফ্রান্সে তাদের ভিসার অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছিল। বোধগম্য, এটি বেশ আলোড়ন সৃষ্টি করেছে।

তবে বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মেরি মাসডুপুই দৃঢ়ভাবে এই দাবিগুলিকে অস্বীকার করেছেন এবং তাদের "মিথ্যা ও বিভ্রান্তিকর" বলে অভিহিত করেছেন। ফরাসি দূতাবাসের কর্মকর্তাদের মতে, সত্যটি অনেক কম কলঙ্কজনক - প্রশ্নে থাকা সাংবাদিকরা ফ্রান্সে একটি পরিকল্পিত অনুষ্ঠানের জন্য সময়মতো তাদের ভিসার জন্য আবেদন করতে ব্যর্থ হয়েছিল। একটি বিব্রতকর লজিস্টিক ভুল হলেও, প্রেস বিধিনিষেধ বা মুখ থুবড়ে পড়া ভয়েসের সাথে এর কোনো সম্পর্ক ছিল না।

এই পরিস্থিতিটি প্রদর্শন করে যে আজ কত সহজে ভুল তথ্য ছড়িয়ে পড়ে, বিশেষ করে যখন এটি পূর্ব ধারণার সাথে সারিবদ্ধ হয়। ভিসা প্রত্যাখ্যানের গুজব বাংলাদেশ সরকার সমালোচকদের নীরব করার একটি সাধারণ বর্ণনার সাথে সুন্দরভাবে খাপ খায়। এবং তাই, এটি তাত্ক্ষণিকভাবে গৃহীত হয়েছিল এবং ব্যাপকভাবে ভাগ করা হয়েছিল, কোন পরীক্ষা ছাড়াই।

সৌভাগ্যবশত, রাষ্ট্রদূত মাসদুপুই দ্রুত হস্তক্ষেপ করেছিলেন যাতে জিনিসগুলি হাতের বাইরে চলে যাওয়ার আগে রেকর্ডটি সোজা করে সেট করা যায়। যাইহোক, মূল গুজব-প্রবণকারীরা তাদের মিথ্যা দাবি থেকে সরে আসতে বা ক্ষমা চাইতে ব্যর্থ হয়েছে। পক্ষপাতমূলক সোশ্যাল মিডিয়ার যুগে, ভুল তথ্য প্রায়শই ঘটনাবলীর চেয়ে অনেক বেশি এবং দ্রুত ভ্রমণ করে।

এই পর্বটি একটি অত্যাবশ্যক অনুস্মারক হিসাবে কাজ করে যে আমাদের সকলকে তথ্যটি ভাগ করার আগে যাচাই করার জন্য বিরতি দিতে হবে, তা আমাদের বিশ্বদর্শনের সাথে যতই সুন্দরভাবে মানানসই হোক না কেন। তথ্যগুলি সঠিকভাবে পাওয়া গুরুত্বপূর্ণ, বিশেষ করে আজকের মেরুকৃত জলবায়ুতে যেখানে পক্ষপাতমূলক আখ্যানগুলি উন্নতি লাভ করে৷ একটি সুস্থ সন্দেহবাদ প্রয়োজন.

যদিও ভিসা প্রত্যাখ্যান একটি মনোযোগ আকর্ষণকারী শিরোনামের জন্য তৈরি করা হয়েছে, জাগতিক সত্যটি যে কেউ সংবাদপত্রের স্বাধীনতাকে মূল্য দেয় তাদের জন্য স্বস্তি স্বরূপ আসা উচিত। এটি কেবল সাংবাদিকদের কাগজপত্রে বল ফেলে দেওয়ার একটি ইস্যু ছিল, আন্তর্জাতিক সেন্সরশিপ ষড়যন্ত্র নয়। আমি আনন্দিত যে ফরাসী রাষ্ট্রদূত ক্ষতিকারক ভুল ধারণাগুলি ধরে নেওয়ার আগে সরাসরি রেকর্ডটি সেট করার উদ্যোগ নিয়েছেন।

এই অবস্থা সম্পর্কে আপনার চিন্তা কি? কিভাবে আমরা আজকের মিডিয়া ল্যান্ডস্কেপে ভুল তথ্যের বিস্তারের বিরুদ্ধে লড়াই করতে পারি? আমি আপনার দৃষ্টিকোণ স্বাগত জানাই.

Comments

Popular posts from this blog

ভাড়াটিয়া-ভাড়াদার আইনের জটিলতা পার হওয়া: ভাড়াটিয়াদের জন্য একটি গাইড

অধ্যায় 2: বাংলায় ব্রিটিশ ঔপনিবেশিক শাসন