'মাঙ্কড' রান আউটের পর ইশ সোধিকে ডেকে কীভাবে ক্রিকেটের চেতনা দেখাল বাংলাদেশ



ক্রিকেট হল দক্ষতা, কৌশল এবং ক্রীড়াঙ্গনের খেলা। কখনও কখনও, গেমটি কিছু নৈতিক দ্বিধাও উপস্থাপন করে যা খেলোয়াড়দের চরিত্র এবং সততা পরীক্ষা করে। এমনই একটি দ্বিধা হল 'মানকদ' রান আউট, যা ক্রিকেটে আউটের একটি বিরল এবং বিতর্কিত রূপ।


একটি 'মানকদ' রান আউট কি?

একটি 'মানকদ' রান আউট যখন একজন বোলার বল দেওয়ার আগে নন-স্ট্রাইকারকে রান আউট করে, যদি নন-স্ট্রাইকার খুব তাড়াতাড়ি ক্রিজ ছেড়ে চলে যায়। ক্রিকেটের আইন দ্বারা এটি অনুমোদিত, তবে কিছু খেলোয়াড় এবং ভক্তদের দ্বারা এটিকে খেলাধুলাহীন বলে মনে করা হয়, যারা বোলার নন-স্ট্রাইকারকে প্রথমে সতর্ক করবে বা ডেলিভারি বাতিল করবে বলে আশা করে। 'মানকদ' শব্দটি এসেছে ভিনু মানকড়ের নাম থেকে, একজন ভারতীয় ক্রিকেটার যিনি 1947 সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচে প্রথম এই ডিসমিসাল করেছিলেন।


কেন এটা বিতর্কিত?

'মানকদ' রান আউট বিতর্কিত কারণ এটি চিঠি এবং আইনের আত্মার মধ্যে সংঘর্ষ জড়িত। আইন অনুযায়ী, বল ছাড়ার আগে যে কোনো সময় নন-স্ট্রাইকারকে রান আউট করার অধিকার বোলারের রয়েছে এবং বল ডেলিভারি না করা পর্যন্ত নন-স্ট্রাইকারের ক্রিজের মধ্যে থাকার দায়িত্ব রয়েছে। যাইহোক, খেলার স্পিরিট অনুযায়ী, বোলারের উচিত নন-স্ট্রাইকারকে ক্রিজে ফেরার ন্যায্য সুযোগ দেওয়া এবং নন-স্ট্রাইকারকে তাড়াতাড়ি ক্রিজ ছেড়ে অন্যায় সুবিধা লাভ করা উচিত নয়। অতএব, কিছু লোক 'মানকদ' রান আউটকে একটি বৈধ এবং স্মার্ট কৌশল হিসাবে দেখেন, আবার অন্যরা এটিকে একটি সস্তা এবং খেলাধুলাহীন কাজ হিসাবে দেখেন।

ইশ সোধিকে ডেকে কীভাবে ক্রিকেটের চেতনা দেখাল বাংলাদেশ?

23 সেপ্টেম্বর, 2023 তারিখে বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের মধ্যে দ্বিতীয় ওয়ানডেতে, 'মানকদ' রান আউটের একটি বিরল এবং অসাধারণ ঘটনা ঘটেছিল। নিউজিল্যান্ড ইনিংসের 46 তম ওভারে, নন-স্ট্রাইকার ইশ সোধি অনেক দূরে ব্যাক আপ করছিলেন এবং বোলার হাসান মাহমুদের কাছে রান আউট হয়েছিলেন, যিনি তার হাত দিয়ে স্টাম্প ভেঙে দেন। তৃতীয় আম্পায়ার সোধিকে আউট দেন এবং তিনি প্যাভিলিয়নে ফিরে যেতে শুরু করেন। যাইহোক, বাংলাদেশের অধিনায়ক লিটন দাস আম্পায়ার মারাইস ইরাসমাসের কাছে যান এবং সোধিকে ফিরে ডাকার জন্য অনুরোধ করেন , কারণ তিনি সেভাবে উইকেট নিতে চাননি। হাছান মাহমুদও অধিনায়কের সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করেন এবং কোনো আপত্তি জানাননি। আম্পায়ার তখন সোধিকে প্রত্যাহার করেন, যিনি খুশি হয়ে হাসান মাহমুদকে কৃতজ্ঞতায় জড়িয়ে ধরেন। জনতাও বাংলাদেশের ক্রীড়াঙ্গনের ভঙ্গিমাকে সাধুবাদ জানায়।

এই ঘটনাটি দেখায় যে বাংলাদেশ ক্রিকেটের চেতনাকে সম্মান করে এবং জয়ের চেয়ে ন্যায্য খেলাকে মূল্য দেয়। তারা প্রমাণ করেছে যে ক্রিকেট কেবল দক্ষতা এবং কৌশলের খেলা নয়, চরিত্র এবং সততার খেলাও। তারা তাদের মহৎ অভিনয়ের জন্য ক্রিকেট অনুরাগী এবং ক্রিকেট সম্প্রদায়ের প্রশংসা ও প্রশংসা অর্জন করেছে। সোধি 35 রান করেন এবং নিউজিল্যান্ডকে তাদের ইনিংসে 254 রানে পৌঁছাতে সহায়তা করে। বাংলাদেশ অবশ্য ম্যাচটি ৮৬ রানে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায়।

ক্রিকেট ইতিহাসে 'মানকদ' রান আউটের আরও কিছু উদাহরণ কী?

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে 'মানকদ' রান আউটের ঘটনা মাত্র কয়েকটি। উল্লেখযোগ্য কয়েকটি হল:

  • - বিল ব্রাউন বিনু মানকদ দ্বারা, অস্ট্রেলিয়া বনাম ভারত, সিডনি, 1947-48⁶: এটি ছিল প্রথম এবং সবচেয়ে বিখ্যাত 'মানকদ' রান আউট, যা এই শব্দটির জন্ম দেয়। দ্বিতীয় টেস্টে আউট হওয়ার আগে ব্রাউনকে দুবার সতর্ক করেছিলেন মানকদ। একই টেস্টের দ্বিতীয় ইনিংসেও তাকে একই পদ্ধতিতে রান আউট করেন, কিন্তু কোনো সতর্কতা ছাড়াই।

  • - গ্রেগ চ্যাপেলের ব্রায়ান লুকহার্স্ট , ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া, মেলবোর্ন, 1974-75⁶: ওডিআই ক্রিকেটে এটিই প্রথম 'মানকদ' রান আউট। সিরিজের প্রথম ওয়ানডেতে কোনো সতর্কতা ছাড়াই লুকহার্স্টকে রান আউট করেন চ্যাপেল । ঘটনাটি ক্রিকেট বিশ্বে তুমুল বিতর্কের জন্ম দিয়েছে।

  • কপিল দেব দ্বারা পিটার কার্স্টেন , দক্ষিণ আফ্রিকা বনাম ভারত, পোর্ট এলিজাবেথ, 1992-93⁸: এটি একটি বিতর্কিত 'মাঙ্কড' রান আউট ছিল, কারণ কপিল দেব সিরিজের দ্বিতীয় ওডিআইতে তাকে রান আউট করার আগে কার্স্টেনকে সতর্ক করেননি। এই ঘটনা দক্ষিণ আফ্রিকার খেলোয়াড় ও ভক্তদের মধ্যে প্রচণ্ড ক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি করে।

  • - জস বাটলার সচিথ্রা সেনানায়েকে, ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা, এজবাস্টন, 2014⁹: এটি ছিল আরেকটি বিতর্কিত 'মানকদ' রান আউট, কারণ সেনানায়ক বাটলারকে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে রান আউট করার আগে একবার সতর্ক করেছিলেন। এ ঘটনায় মাঠে ও মাঠের বাইরে ব্যাপক নাটকীয়তা ও উত্তেজনা সৃষ্টি হয়।

'মানকদ' রান আউট সম্পর্কে আইসিসির সর্বশেষ নিয়ম কী?

'মানকদ' রান আউট সম্পর্কে আইসিসির সর্বশেষ নিয়মগুলি নিম্নরূপ:

- বোলারকে বল ছাড়ার আগে নন-স্ট্রাইকারকে রান আউট করার অনুমতি দেওয়া হয়, যতক্ষণ না বল খেলায় থাকে এবং বোলার তার ডেলিভারি স্ট্রাইড সম্পূর্ণ না করে।

- আম্পায়ার নন-স্ট্রাইকারকে আউট দেবেন না যদি বোলার নন-স্ট্রাইকারকে রান আউট করার চেষ্টা করার পরে বল ছেড়ে দিতে ব্যর্থ হয়, যদি না বোলার বল দেওয়ার উদ্দেশ্যে তা না করে।

- নন-স্ট্রাইকারকে রান আউট করার চেষ্টা করার পর বোলার বল ছেড়ে দিতে ব্যর্থ হলে আম্পায়ার ডেড বলকে ডেড বলের সংকেত দেবেন, যদি না বোলার বলটি ডেলিভার করার উদ্দেশ্যে তা না করে।

- বোলারকে রান আউট করার চেষ্টা করার আগে নন-স্ট্রাইকারকে সতর্ক করার প্রয়োজন নেই, তবে এটি করা খেলার চেতনায় বলে মনে করা হয়।

- ব্যাটসম্যান মাঠ ছাড়ার আগে ফিল্ডিং দলের অধিনায়ক 'মানকদ' রান আউটের জন্য আবেদন প্রত্যাহার করতে পারেন, যদি তিনি তা করতে চান।

(1) List of Mankading incidents in cricket - Wikipedia. https://en.wikipedia.org/wiki/List_of_Mankading_incidents_in_cricket.

(2) What is the 'Mankad' run out in cricket? What is the rule ... - Inshorts. https://inshorts.com/en/news/what-is-the-mankad-run-out-in-cricket-what-is-the-rule-around-it-1553584245087.



(5) Bangladesh vs New Zealand 2nd ODI: Live Cricket Score And Updates. https://sports.ndtv.com/cricket/bangladesh-vs-new-zealand-2nd-odi-live-cricket-score-and-updates-4416430.

(6) Bangladesh vs New Zealand LIVE: Cricket score and updates from New Zealand in Bangladesh 2023. https://www.msn.com/en-us/sports/more-sports/bangladesh-vs-new-zealand-live-cricket-score-and-updates-from-new-zealand-in-bangladesh-2023/ar-AA1h5IGt.




(10) Explained Mankad Run Out Rule In Cricket Meaning, New Change And How .... https://thesportsgrail.com/explained-mankad-run-out-rule-in-cricket-meaning-new-change-and-how-mankading-works/.


Comments

Popular posts from this blog

ভাড়াটিয়া-ভাড়াদার আইনের জটিলতা পার হওয়া: ভাড়াটিয়াদের জন্য একটি গাইড

একটি ভিত্তিহীন গুজব উড়িয়ে দেওয়া: বাংলাদেশী সাংবাদিকদের ফ্রেঞ্চ ভিসা প্রত্যাখ্যান করা হয়নি৷

অধ্যায় 2: বাংলায় ব্রিটিশ ঔপনিবেশিক শাসন