শেখ হাসিনার ৭৭তম জন্মদিন: একটি ঐতিহাসিক পথযাত্রা

শেখ হাসিনার ৭৭তম জন্মদিন: একটি ঐতিহাসিক পথযাত্রা




২৮ সেপ্টেম্বর, ২০২৩
আজ বাংলাদেশের দূরদর্শী ও সফল রাষ্ট্রনায়ক, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন। তিনি ১৯৪৭ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মাতা বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা।

শেখ হাসিনা তার রাজনৈতিক জীবনে অনেক চড়াই-উতরাইয়ের মধ্য দিয়ে গেছেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে তিনি তার পিতার পাশে থেকেছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর তিনি দীর্ঘ ২১ বছর নির্বাসনে ছিলেন। ১৯৯৬ সালে তিনি প্রথমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এরপর তিনি ২০০১, ২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালে পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের অন্যতম উন্নত দেশ। 
তার সময়কালে বাংলাদেশের অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ব্যবস্থাসহ সব ক্ষেত্রে ব্যাপক উন্নতি হয়েছে। তিনি বাংলাদেশকে একটি ডিজিটাল দেশ হিসেবে গড়ে তুলেছেন।
শেখ হাসিনা একজন দূরদর্শী ও সাহসী নেতা। তিনি বাংলাদেশের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন। তার নেতৃত্বে বাংলাদেশ একটি সমৃদ্ধ ও সুখী দেশ হিসেবে গড়ে উঠবে বলে আমি বিশ্বাস করি।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্জন
শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অনেক ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। এর মধ্যে রয়েছে:

অর্থনীতিতে ব্যাপক প্রবৃদ্ধি: শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতিতে ব্যাপক প্রবৃদ্ধি হয়েছে। ২০২৩ সালে বাংলাদেশের অর্থনীতির আকার দাঁড়িয়েছে ৪০০ বিলিয়ন মার্কিন ডলার।
দারিদ্র্য বিমোচন: শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। ২০২৩ সালে বাংলাদেশের দারিদ্র্য হার ১০%-এর নিচে নেমে এসেছে।
শিক্ষার হার বৃদ্ধি: শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালে বাংলাদেশের প্রাথমিক শিক্ষার হার ৯৫% এবং মাধ্যমিক শিক্ষার হার ৭৫%।
স্বাস্থ্যসেবা ব্যবস্থার উন্নতি: শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থার উন্নতি হয়েছে। ২০২৩ সালে বাংলাদেশের প্রতি ১০,০০০ জনে একজন চিকিৎসকের অনুপাত ১.৭।
যোগাযোগ ব্যবস্থার উন্নতি: শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে। ২০২৩ সালে বাংলাদেশের সড়কপথের দৈর্ঘ্য দাঁড়িয়েছে ২,৮০,০০০ কিলোমিটার।
নারীর ক্ষমতায়ন: শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের নারীর ক্ষমতায়ন বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালে বাংলাদেশের সংসদে নারীর প্রতিনিধিত্বের হার ২৫%।
আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বাংলাদেশের গ্রহণযোগ্যতা বৃদ্ধি: শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্যতা বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালে বাংলাদেশ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে।
শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের ভবিষ্যত
শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের অন্যতম উন্নয়নশীল দেশ। তার নেতৃত্বে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। আগামী দিনেও শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আরও উন্নত ও সমৃদ্ধ হবে বলে আমি বিশ্বাস করি।
শেখ হাসিনার প্রতি শুভেচ্ছা
শেখ হাসিনার ৭৭তম জন্মদিনে আমি তাঁকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।

Comments

Popular posts from this blog

ভাড়াটিয়া-ভাড়াদার আইনের জটিলতা পার হওয়া: ভাড়াটিয়াদের জন্য একটি গাইড

একটি ভিত্তিহীন গুজব উড়িয়ে দেওয়া: বাংলাদেশী সাংবাদিকদের ফ্রেঞ্চ ভিসা প্রত্যাখ্যান করা হয়নি৷

অধ্যায় 2: বাংলায় ব্রিটিশ ঔপনিবেশিক শাসন