নিবন্ধিত পোস্ট এডি কি?

রেজিস্টার্ড পোস্ট এডি কি?




কখনও কখনও আইন আমাদের আইনী বিষয়ে বিভিন্ন বিধানের অধীনে "নিবন্ধিত পোস্ট এডি" প্রেরণ ের প্রয়োজন হয়, এই "নিবন্ধিত পোস্ট এডি" অর্থ স্বীকৃতি বকেয়া বা নিবন্ধন স্বীকৃতিসহ নিবন্ধিত পোস্ট। আপনি প্রায়শই আইনী চিঠির শীর্ষে এটি দেখতে পারেন।


এখন প্রশ্ন জাগে "রেজিস্টার্ড পোস্ট উইথ অ্যাকনোলেজমেন্ট ডিউ (আরপিএডি) কি?

সাধারণ ডাক পরিষেবায়, আমরা একটি নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর জন্য একটি চিঠি প্রেরণ করি এবং আমরা বিশ্বাস করি যে এটি তার উদ্দেশ্যপূর্ণ রিসিভারের কাছে অবতরণ করবে, তবে এটি সর্বদা নাও হতে পারে তবে কিছু আইনী ইস্যুতে আমরা কেবল সেই ধরণের ঝুঁকি নিতে পারি না যেখানে ভুল হাতে শেষ হওয়ার ঝুঁকি রয়েছে, অতএব, রিসিভারের কাছ থেকে তার চিহ্ন (বা যিনি তার পক্ষে গ্রহণ করেন) সহ কাগজের টুকরো দ্বারা একটি "স্বীকৃতি" পেয়ে একটি চেক সিস্টেম বজায় রাখা হয় যা নিশ্চিত করে যে নথিটি সঠিকভাবে পরিবেশন করা হয়েছে, যা জটিল আইনি বিষয়গুলিতে খুব গুরুত্বপূর্ণ এবং আদালতে প্রমাণ হিসাবে ব্যবহার করা যেতে পারে। সেই স্বাক্ষরিত নথিটি (প্রাপ্তির) তারপরে প্রেরকের কাছে পৌঁছে দেওয়া হয় এবং পোস্ট অফিস সমস্ত রেকর্ড (নিবন্ধিত) রাখে। এই কারণেই "নিবন্ধিত পোস্ট এডি" এর সাক্ষ্যমূলক মান খুব বেশি এবং এটি এত গুরুত্বপূর্ণ।


স্বীকৃতি বকেয়া (এডি) সহ একটি নিবন্ধিত পোস্ট কীভাবে প্রেরণ করবেন?

প্রথমত, আপনাকে প্রেরক এবং প্রাপকের নাম অন্য যে কোনও অক্ষরের বিপরীতে লিখতে হবে [বাম দিকে প্রেরকের নাম এবং পুরো ঠিকানা লিখুন এবং এর উপরে "থেকে" লিখুন; একইভাবে, অন্য দিকে প্রাপকের নাম এবং সম্পূর্ণ ঠিকানা লিখুন এবং এর উপরে "টিও" লিখুন (নীচে দেওয়া চিত্র)]


বিজ্ঞাপন সহ নিবন্ধিত পোস্ট | খাম

তারপরে, আপনাকে নিকটস্থ পোস্ট অফিসে যেতে হবে যে আপনি এডি সহ একটি চিঠি / নোটিশ পাঠাতে চান এবং তারপরে তারা আপনাকে একটি স্লিপ সরবরাহ করবে যা উভয় পাশে মুদ্রিত, এর একপাশে প্রেরকের নাম এবং ঠিকানা লিখুন বা যেখানে প্রেরক স্বীকৃতির রসিদ কপি পেতে চান। তারপরে সেই স্লিপটি বিপরীত দিকে খামের সাথে সংযুক্ত করুন যেখানে আপনি প্রেরক এবং রিসিভারের ঠিকানা রাখেন। এটি সম্পন্ন করার পর এডি কাউন্টারে গিয়ে জমা দিন, প্রতি এডি লেটারের জন্য ১০ (দশ) থেকে ২০ (বিশ) টাকা লাগতে পারে তারপর তারা আপনাকে পেমেন্টের একটি পৃথক রসিদ সরবরাহ করবে। আপনার কাজের অংশটি এখানে সম্পন্ন হয়।


স্বীকৃতি স্লিপ কিভাবে পাবেন?

আপনার পাঠানো স্বীকৃতি পত্রের স্লিপটি গ্রহণ করা খুব গুরুত্বপূর্ণ, সাইন এবং সিল সহ স্লিপটি বৈধ প্রমাণ যে অন্য পক্ষ আপনার চিঠি পেয়েছে এবং তাই তারা আপনাকে তাদের উত্তর সরবরাহ করতে আইন দ্বারা বাধ্য। যদি সবকিছু সঠিকভাবে চলে তবে ডাক পরিষেবা আপনার পছন্দসই ঠিকানায় স্বীকৃতি স্লিপ সরবরাহ করবে (যা আপনি স্লিপের সামনের দিকে লিখেছিলেন)


স্বীকৃতি প্রাপ্য সহ নিবন্ধিত পোস্টের জন্য সময় প্রয়োজন

সাধারণত, গন্তব্যে চিঠি পাঠাতে 3 -7 কার্যদিবস সময় লাগবে এবং আপনি 15-30 দিনের মধ্যে রিটার্ন স্লিপ আশা করতে পারেন। যেহেতু বাংলাদেশে ডিজিটাল ট্র্যাকিং সিস্টেম নেই, তাই এটি কখন বিতরণ করা হয়েছে বা কখন আপনি স্বীকৃতি স্লিপ আশা করতে পারেন তা বুঝতে শেখানো হয়।


কোন ধরনের পোস্টাল মেইল নিবন্ধন করা যায়?


পোস্ট কার্ড ব্যতীত সমস্ত পোস্টাল মেইল নিবন্ধন করা যেতে পারে। এর মধ্যে রয়েছে চিঠি, পার্সেল, জার্নাল, বই ইত্যাদি।


আমরা কেন নিবন্ধিত পোস্ট ব্যবহার করি?

নিবন্ধিত পোস্টাল নিবন্ধের বিবরণ একটি বিশেষ রেজিস্টারে নিবন্ধিত হয়, যা নিবন্ধের সঠিক বিতরণ নিশ্চিত করে। অন্যদিকে, পোস্ট বক্সে বা পোস্ট অফিসের কাউন্টারে ফেলে দেওয়া একটি সাধারণ পোস্ট নিবন্ধিত হয় না এবং এর জন্য ডেলিভারির কোনও প্রমাণ পাওয়া যায় না।



নিবন্ধিত পদের আইনি সুবিধা

১৮৯৭ সালের সাধারণ ধারা আইনের ২৭ ধারায় বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি নিবন্ধিত পদে কোনো দলিল পরিবেশন করেন, যেখানে যথাযথ পদ্ধতি ও প্রক্রিয়া বজায় থাকে, তবে পদটি যথাসময়ে দায়িত্ব পালন করা হবে বলে গণ্য হবে।


ডাক দ্বারা সেবার অর্থ

(২৭) এই আইন প্রবর্তনের পর প্রণীত কোন ১ [সংসদীয় আইন] বা প্রবিধান যদি কোন দলিলকে ডাকযোগে পরিবেশন করার অনুমতি দেয় বা প্রয়োজন হয়, "সেবা" বা "প্রদান" বা "প্রেরণ" বা অন্য কোন অভিব্যক্তি ব্যবহার করা হয়, তাহা হইলে, অন্য কোন উদ্দেশ্য প্রদর্শিত না হইলে, উক্ত সেবা যথাযথভাবে সম্বোধনের মাধ্যমে কার্যকর বলে গণ্য হইবে, প্রাক-অর্থ প্রদান এবং নিবন্ধিত ডাকযোগে পোস্ট করা, দস্তাবেজ সম্বলিত একটি চিঠি, এবং, যদি বিপরীতটি প্রমাণিত না হয় তবে চিঠিটি সাধারণ পোস্টের কোর্সে বিতরণের সময় কার্যকর করা হবে।

Comments

Popular posts from this blog

ভাড়াটিয়া-ভাড়াদার আইনের জটিলতা পার হওয়া: ভাড়াটিয়াদের জন্য একটি গাইড

একটি ভিত্তিহীন গুজব উড়িয়ে দেওয়া: বাংলাদেশী সাংবাদিকদের ফ্রেঞ্চ ভিসা প্রত্যাখ্যান করা হয়নি৷

অধ্যায় 2: বাংলায় ব্রিটিশ ঔপনিবেশিক শাসন