বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির মূল কারণগুলো কী কী?

অন্যতম চারটি কারণ।
১/ প্রবাসীদের পাঠানো রেমিটেন্স। ২০১৮ সালে রেকর্ড ১৬ বিলিয়ন ডলার এসেছে ব্যাংকিং চ্যানেলে। যার পুরোটাই লাভ। এর বাইরে হুন্ডি সহ অবৈধ পথেও প্রচুর টাকা এসেছে। এটাই অর্থনৈতিক উন্নতির আসল উৎস! দেশ স্বাধীনের পর এদেশের মানুষের কৃষি বন্যায় ভেস্তে যেত, শিল্প বলতে পাট ছাড়া কিছুই ছিলনা। তারপর প্রবাসী আয় প্রথম থেকে এখনো দেশের অর্থনীতি কে চাঙা করে রেখেছে।

২/ ৮০ এর দশকের শেষের দিকে রিয়াজ গার্মেন্টস নামে একটা গার্মেন্টস কম দামে কোয়ালিটি সম্পন্ন ১০ হাজার শার্ট রপ্তানি করে। এর পর এই পোশাক রপ্তানী দেশের উন্নতির অন্যতম অংশ হয়ে যায়। যেখানে দেশের ৪০ লাখ মানুষ জড়িত। যার হাত ধরে ২০১৮-১৯ অর্থ বছরে আয় হয়েছে ৩৭ বিলিয়ন ডলার। যা বাংলাদেশের মোট রপ্তানি আয়ের ৮৩%!!!
৩/ এদেশের মাটি এবং কৃষক। তারা উত্যপ্ত মরুভূমি তেও চাষ করতে জানে, বন্যা ডুবে যাওয়া জমিতেও কিভাবে ভাসমান চাষ করা যায় তাও জানে। এক জমিতে কিভাবে বছরে তিনবার ফসল ফলাতে হয় তাও জানে। কিভাবে ধান ক্ষেতে সাথী ফসল কিংবা মাছ চাষ করতে করতে হয় তা জানে। ১৮ কোটি মানুষের ছোট্ট এই দেশে খাদ্য আমদানি এতো কম কেন ? কারণ এই বীর কৃষক যাদের শ্রমের কারনে দেশের মুদ্রা দেশে আছে।
৪/ এদেশের মেহনতি মানুষ। যারা কাজ করতে ভালোবাসে, যে দেশের বেশীরভাগ মানুষ পরিশ্রমী। উপরে উল্লেক্ষিত তিনটা সফলতা কিন্তু এসেছে এই দেশের পরিশ্রমী এবং বুদ্ধিমান মানুষ গুলোর হাত ধরেই। সালাম এবং স্যালুট তাদের।

Comments

Popular posts from this blog

ভাড়াটিয়া-ভাড়াদার আইনের জটিলতা পার হওয়া: ভাড়াটিয়াদের জন্য একটি গাইড

একটি ভিত্তিহীন গুজব উড়িয়ে দেওয়া: বাংলাদেশী সাংবাদিকদের ফ্রেঞ্চ ভিসা প্রত্যাখ্যান করা হয়নি৷

অধ্যায় 2: বাংলায় ব্রিটিশ ঔপনিবেশিক শাসন