গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি


গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি
ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গাইবান্ধার ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। ফলে জেলার সার্বিক বন্যা পরিস্থিতির মারাত্বক অবনতি হয়েছে।
দ্বিতীয় দফায় বন্যার কবলে পড়ে নদী তীরবর্তী এলাকার মানুষ চরম দুর্ভোগে আছে। অস্বাভাবিক ভাবে পানি  বৃদ্ধির ফলে বন্যা নিয়ন্ত্রণ বাঁধগুলো হুমকির মুখে পড়েছে। ফুলছড়ি উপজেলার ভাষারপাড়া এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধে গর্তের সৃষ্টি হয়ে পানি প্রবেশ করলে, উপজেলা প্রশাসন,পানি উন্নয়ন বোর্ড দ্রুুত ভাঙনরোধে কাজ করে। তবে এখনও তা ঝুঁকিমুক্ত নয়। ঝুঁকিপূর্ণ বাঁধগুলো নিয়ে আতংকে আছে জেলাবাসী।
পানি উন্নয়ন বোর্ডের দেয়া তথ্যসুত্রে, ব্রহ্মপুত্র নদের পানি বিপৎসীমার ১১৮ সেন্টিমিটার, ঘাঘট নদীর পানি ৯৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে সুন্দরগঞ্জ, সদর, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার নিম্নাঞ্চলগুলোতে নতুন করে পানি প্রবেশ ২৬টি ইউনিয়নের প্রায় দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বাড়িঘরে পানি ওঠায় অনেকের পায়ে ঘা দেখা দিয়েছে। ঘরবাড়ি ছেড়ে বানভাসী মানুষরা বাঁধ, উঁচু স্থান ও বিভিন্ন স্কুলে আশ্রয় নিয়েছে। পানি বৃদ্ধির ফলে নদী ভাঙনও দেখা দিয়েছে। চরাঞ্চল ও নদী তীরবর্তী এলাকার বন্যায় কর্মহীন হওয়া মানুষগুলোর মধ্যে দেখা দিয়েছে খাদ্য সংকট।

Comments

Popular posts from this blog

ভাড়াটিয়া-ভাড়াদার আইনের জটিলতা পার হওয়া: ভাড়াটিয়াদের জন্য একটি গাইড

একটি ভিত্তিহীন গুজব উড়িয়ে দেওয়া: বাংলাদেশী সাংবাদিকদের ফ্রেঞ্চ ভিসা প্রত্যাখ্যান করা হয়নি৷

অধ্যায় 2: বাংলায় ব্রিটিশ ঔপনিবেশিক শাসন